======== সফটওয়্যার ==========



ব্যবসার একটা গুরুত্ব পূর্ণ উপাদান হল টাকা। আমাদের দেশের ব্যবসায়ীরা হাতে কলমে সে টাকার হিসাব রাখতে অভ্যস্ত। আর হাতে কলমে হিসাব রাখতে গিয়ে অনেক সময় লোকসান গুনতে হয়। পৃথিবীর উন্নত সব দেশে ব্যবসার সব হিসাব নিকাশ সফটওয়্যার এর মাধ্যমে রাখে কারন মানুষের ভুল হতে পারে কিন্তু ভাল সফটওয়্যার এর ভুল হতে পারে না। সফটওয়ার হল কোনো আয় ব্যয় বা আপনার প্রতিষ্ঠানের যেকোনো প্রকার হিসেব রাখার ব্যবস্থা। প্রয়োজন অনুযায়ী রিপোর্ট বের করা । সফটওয়ারটি ব্যবহারের ফলে আপনার ব্যবসা প্রতিষ্ঠান হবে আরো আধুনিক, ডিজিটাল । সফটওয়্যার দিয়ে কি কি করতে পারেন ও এতে আপনার কি কি লাভ হবেঃ
  1. সফটওয়্যার আপনার মূল্যবান সময় যেমন বাঁচিয়ে দিবে, তেমনি আপনার খরচ অনেক কমিয়ে দিবে।
  2. ব্যবসার হিসাব-নিকাশ রক্ষার জন্য রেজিস্টার বুক, ওয়ার্ক অর্ডার বুক, ইনভয়েস বুক, বা অন্যান্য হিসাবের খাতা নিয়ে আর মূল্যবান সময় নষ্ট করার দরকার নেই।
  3. আপনার সব হিসাব-নিকাশ রক্ষা করবে সফটওয়্যার। সুতরাং হাতে-কলমে কাজ করতে গিয়ে আপনার যে ভুল হওয়ার আশংকা ছিল, সফটওয়্যার ব্যবহারে তা আর থাকছে না।
  4. আপনি যে কোন ক্যাটাগরি অনুসারে আপনার ব্যবসার রিপোর্ট গুলো জানতে পারবেন।
  5. কোন প্রোডাক্ট গুলোর এক্সপায়ারি ডেট দ্রুত শেষ হবে তাও আপনি জানতে পারবেন। কাজেই আপনি সিদ্ধান্ত নিতে পারবেন, আপনার কোন প্রোডাক্ট এর স্টক বাড়ানো উচিৎ আর কোন প্রোডাক্ট দ্রুত বিক্রি করে দেয়া উচিৎ।
  6. আপনার ব্যবসার গুরুত্বপূর্ণ ডকুমেন্ট গুলো হারিয়ে যাওয়ার কোন ভয় থাকছে না। সবকিছু জমা থাকবে সফটওয়্যারে। চাহিদামত সার্চ দিয়ে মুহূর্তেই বের করে নিন প্রয়োজনীয় ডকুমেন্ট।
  7. যে টাকা খরচ করছেন সেই সব টাকার ফিড ব্যাক কেমন।
  8. আপনার ইনভেন্টরির কি অবস্থা। সাপ্লাইয়ারদের সাথে লেনদেন এর কি অবস্থা?
ব্যবসায়ীক সফটওয়্যার ব্যবহার এর ফলে আপনি যেমন এই ব্যাপারগুলো পর্যবেক্ষণ করতে পারবেন তেমনি পাশাপাশি আপনি আপনার কর্মপরিকল্পনা ঠিক করতে পারবেন। যদি কোন সফটওয়্যার করেন তবে সেটা হবে আপনার ব্যবসার জন্য খুবি ভাল। সুতরাং আপনার ব্যবসার জন্য সফটওয়্যার ডেভেলপ করেতে গেলে একটা ভাল ও অভিজ্ঞ আই.টি ফার্ম থেকে করানো ভাল। কারন এতে করে সাপোর্ট ভাল পাওয়া যাবে। সফটওয়্যার নেওয়াই শেষ না। এটাই আমাদের ভুল ধারনা। সফটওয়্যার এর সাপোর্টও অনেক গুরুত্ব পূর্ণ। কোন সমস্যা হলে সমস্যার সমাধান ও পেতে হবে। ভাল বিশ্বস্ত কোন আই.টি ফার্ম থেকে কাজ করালে ভবিষ্যৎ-এ ভাল হবে। অভিজ্ঞ আই.টি ফার্ম গুলোর অন্যতম হল “উত্তরা ইনফোটেক” ।
 যেকোনো পরামর্শের জন্য আমাদের সাথে কথা বলতে পারেন।
আমাদের সাথে যোগাযোগ
৮৭, বিএনএস সেন্টার,
৬ষ্ঠ তলা (রুম নং# ৬১০/এ, এবং ৬১৪),
সেক্টর # ০৭, উত্তরা, ঢাকা-১২৩০।
হ্যালো : ০১৯৩৫ ৯০০ ৯৩৩  

Leave a Reply

www.uit.com.bd. Powered by Blogger.